,

কোষ্ঠকাঠিন্য বাড়ে কিছু অভ্যাসে

সময় ডেস্ক : অনেকেরই কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে। দৈনন্দিন জীবনের নানা অভ্যাসসহ বিভিন্ন কারণে কোষ্ঠকাঠিন্য হতে পারে। যদিও দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য শরীরের অন্তর্নিহিত সমস্যার লক্ষণ ইঙ্গিত করে। বিশেষজ্ঞদের মতে, ক্ষতিকর কিছু অভ্যাস আছে যা কোষ্ঠকাঠিন্যর সমস্যা বাড়িয়ে দিতে পারে। ভারতীয় গণমাধ্যম ‘ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে এমনই কিছু অভ্যাসের কথা বলা হয়েছে। যেমন-
অপর্যাপ্ত পানি পান : পরিপাকতন্ত্র সঠিকভাবে কাজ করার জন্য পানি প্রয়োজন। শরীরে পানিশূন্যতা দেখা দিলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। সারাদিন প্রচুর পানি পান করুন। বিশেষ করে ব্যায়ামের পরে বা গরম আবহাওয়ায় পর্যাপ্ত পানি পান প্রয়োজন। চিনিযুক্ত পানীয়, কফি এবং অ্যালকোহল এড়িয়ে চলুন। এসব খেলে শরীর পানিশূন্য হতে পারে।
কম আঁশযুক্ত খাবার : কম ফাইবারযুক্ত খাবার খাওয়া কোষ্ঠকাঠিন্যের একটি সাধারণ কারণ। প্রক্রিয়াজাত খাবার, পরিশোধিত শস্য এবং খাদ্যতালিকায় ফল ও সবজির অভাব শরীরে ফাইবারের চাহিদা তৈরি করে। হজমশক্তি বাড়ানোর জন্য খাদ্যতালিকায় গোটা শস্য, ফল, শাকসবজি, লেবু যোগ করুন।
সক্রিয় না থাকা : শারীরিক নিষ্ক্রিয়তার কারণে হজম প্রক্রিয়া ধীর হয়ে যাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। নিয়মিত ব্যায়াম অন্ত্রের গতিবিধি উদ্দীপিত করতে সাহায্য করে। সপ্তাহের প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট ব্যায়াম করুন। হাঁটা, জগিং বা যোগব্যায়ামের মতো সাধারণ ব্যায়ামও এক্ষত্রে ভালো ভূমিকা রাখে।
মানসিক চাপ এবং উদ্বেগ : মানসিক চাপ এবং উদ্বেগ কোষ্ঠকাঠিন্য বাড়িয়ে তুলতে পারে। মানসিক চাপ কমাতে নিয়মিত মেডিটেশন করতে পারেন।
তাগিদ উপেক্ষা করা : বাথরুমে যাওয়ার তাগিদ উপেক্ষা করা কোষ্ঠকাঠিন্য বাড়িয়ে তুলতে পারে। যখন শরীর বাথরুমে যাওয়ার সংকেত দেয়, তখন দেরী না তাৎক্ষণিক যাওয়া উচিত। বিশেষ করে শিশুদের মধ্যে এ সমস্যা বেশি দেখা দেয়। এ কারণে শৈশব থেকেই বাথরুমের রুটিন তৈরি জরুরি।


     এই বিভাগের আরো খবর